বাংলাদেশের পাখি : খােপা ঈগল

 তিলাঈগল বা খােপাঈগল । ইংরেজি নাম Crested Serpent Eagle. বৈজ্ঞানিক নাম Spilornis chreela। মাপ ৭২-৭৪ সেন্টিমিটার। খােপাটি পুরােপুরি জাগলে হয় ৪ সেন্টিমিটার।

ছােট পুকুরটির জল কমে গেল কার্তিক মাসে। বাড়ির লােকজন সব দলবেঁধে একদিন পুকুরে নামল মাছ ধরতে। খেপজাল ফেলার আগে সবাই মিলে পুকুরের শাপলাগাছ, পানিফল গাছসহ জলজ উদ্ভিদ ও শেওলা তুলে ফেলল। পুকুর হল তােলপাড়। জল ঘােলা। অঢেল মাছ ধরা পড়ল খেপজালে। শিশু-কিশােরেরা মাছ ধরল হাতিয়ে। ওদের হাতে আর খেপজালে ধরা পড়ল অনেকগুলাে নির্বিষ জলসাপ। জলসাপের লেজ ধরে বোঁ বোঁ করে ঘুরিয়ে শূন্যে ছুড়ে দিল ওরা, শূন্য থেকেই ছো মেরে ধরে নিল শঙ্খচিল আর একজোড়া ঈগল পাখি। ঈগলেরা ছিল শঙখচিলের চেয়ে বেশ বড়সড়, তাই ওরা শূন্যে ছুড়ে দেওয়া জলসাপ ডাইভ মেরে ধরছিল শঙ্খচিলের আগেই। শঙ্খচিলেরা যেগুলাে ধরছিল সেগুলােও ওরা ধাওয়া করে ছিনতাই করছিল। ছিনতাই হলে শঙ্খচিলটি কান্নার মতাে করে ডেকে 'উঠছিল- এমনিতেই ওদের ডাক কান্নার মতাে

শােনায়। ছোঁ মেরে ধরা, ডাইভ আর ছিনতাই দেখে কিশােরেরা, তাে বটেই, বড়রাও মজা পাচ্ছিল। খুব। আসলে এ এক মজার খেলাই বটে। জলসাপ আজকাল কমে গেছে অনেক কমে গেছে মজার এই খেলাটিও। আজ থেকে ৩০ বছর আগেও বাংলাদেশের পুকুর, বিল, ঝিল, জলাশয়ে প্রচুর জলসাপ ছিল। মাছ ধরতে গিয়ে সে সময় জলসাপ শূন্যে ছুড়ে বাজ-চিল, ঈগলদের ছোঁ মারা দেখেন নি—এ রকম মানুষ বােধহয় কমই আছে। আমাদের পুকুরে জলসাপ আছে আজো (২০০৮)। ছােট এই পুকুরটাতে ১৬টি শঙ্খচিল ও একজোড়া ঈগল এসে ভিড় জমিয়েছিল, মাছের চেয়ে বেশি লােভ ওদের জলসাপে। শঙ্খচিলগুলাে সুযােগ পেলে ছোঁ মেরে ঘােলাজলের ওপর থেকে ছােটখাটো মাছও তুলে নিচ্ছিল, কিন্তু ঈগল দুটি উঁচু গাছে বসে তীক্ষ দৃষ্টিতে খেয়াল রাখছিল কখন জলসাপ শূন্যে ছােড়া হয়। জলসাপ শূন্যে উঠলেই ঈগল দু'টি ধমক-ধামক মারতে মারতে জঙ্গিবিমানের মতাে ডাইভ মারছিল। ভয়ে ধেয়ে আসা শঙ্খচিলেরা যাচ্ছিল ছিটকে। তবুও ভাগ্য ওদের ভালাে বলতে হবে—ঈগল দুটি সাপ নিয়ে উধাও হয়ে যাচ্ছিল মিনিট দশেকের জন্য, ফিরে আসছিল আবারাে । এই সুযােগের মুহূর্তটুকু কাজে লাগিয়েছিল শঙ্খচিলেরা।

ঈগলেরা খাবার নিয়ে যাচ্ছে ওদের বেশ বড়সড় মাচানের মতাে বাসায়, যে-বাসাটি পুকুর থেকে ৭০০ গজ দূরের এক ঘন বাগানে, মস্তবড় একটা আমগাছের মগডালে। বাসাটি বেঁধেছিল ওরা চুলচেরা হিসেব-নিকেশ করে। বাসার কেন্দ্রস্থলের ১০০ গজ পশ্চিম দিকে বেশ বড়সড় খােলা মাঠ। দক্ষিণে বিল। পূর্ব দিকেও মাঠ, উত্তরে বসতবাড়ি ও পুকুর। মানুষের বসতি ঘন নয়, বনবাগান বেশি, পুকুরও অনেকগুলাে। বসতি এলাকা থেকে মাছ, জলসাপসহ হাঁস-মুরগির ছানা যেমন পাওয়া যাবে সহজে, তেমনি, পশ্চিমের ধানের মাঠ থেকে পাওয়া যাবে ইদুর, বিষধর সাপ, ব্যাঙ, কাকড়া, কুঁচেসহ ছােট ছােট পাখি। দক্ষিণের বিলে গেলে পাওয়া যাবে মাছ, চিলু সাপ, ঢোড়াসাপ, দাড়াশ সাপ, ব্যাঙ ও জলসাপ। পূর্বদিকের মাঠও দেবে খাদ্যের যােগান।

 বাসায় ছানা হলে যাতে খাবার সংগ্রহ করতে বেগ পেতে না হয়, সে হিসেব করেই দুজনে মিলে বাসা বাঁধার জায়গা নির্বাচন করেছিল ৬/৭ দিনে। তারপরে দু'জনে মিলে শুকনাে ডালপালা, পাটকাঠির অংশ, বাঁশের কঞ্চি ইত্যাদি এনে বাসাটি শেষ করেছিল ৮/৯ দিনে। দূর দূর থেকে উপকরণ ঠোট বা পায়ে চেপে ধরে ওরা উড়ে উড়ে এসেছিল আমগাছটাতে, যারা দেখেছিল তারা বুঝেছিল বাসা বাঁধছে ওরা। বেশ একগাদা ডালপালা নিয়ে উড়তে হিমশিম খাচ্ছে ওই ঈগলেরা, সে দৃশ্যটি কিন্তু কম মজাদার নয়। উপকরণ হয়তাে খসে পড়ছে ঠোট বা নখর থেকে, সঙ্গে সঙ্গে সাঁই করে ডাইভ মেরে আবারাে ধরছে শূন্যে, একটিকে ধরতে গিয়ে হয়তাে আরেকটি উপকরণ যাচ্ছে পড়ে, এ রকম দৃশ্য দেখলেও চোখ জুড়িয়ে যায়।

তো কাঠিকুঠি বা ডালপালা এনে সাজিয়ে বাসা বানানোও কম ঝক্কির কাজ নয়। দু'জনকে তাই কষ্ট করতে হয়েছিল খুব। এমন গাছ আর এমন মগড়াল তারা বাছাই করেছিল যে, যেখানে সহজে উঠতে পারবে না কোনাে মানুষ। বাসা শেষ হলে মেয়ে পাখি ৪ দিন পরে প্রথম ডিমটি পেড়েছিল। পরদিন আরেকটি । তারপর ডিমে তা দিতে বসে গিয়েছিল। সারা রাত তাে বটেই , দিনেরও অধিকাংশ সময় তা দিয়েছিল মেয়েটি। পুরুষটি অবশ্য নিজের পেটের খিদে মিটিয়ে বউয়ের জন্যও কিছু কিছু খাবার এনেছিল। একটু বিশ্রামের জন্য, ডানার আড়ষ্টতা কাটাবার জন্য বা পেটপুরে খাবার জন্য বউটি যখন বাসা ছেড়েছিল, তখন অবশ্য পুরুষটি ডিম দু'টি একটু উল্টে পাল্টে দিয়েছিল।

বসেছিল ডিম পেটের তলায় নিয়ে। ডিমের সাইজ আমাদের দেশি মুরগির চেয়ে চারগুণ বড়। গােল ধরনের। চকচকে ডিমের রঙ সাদাটে হলুদ। তার ওপরে লালচে বাদামি ও কালচে ছিটছােপ। ডিম ফুটে বাচ্চা বেরিয়েছিল ২৯ দিন বাদে। সেই বাচ্চাদের বয়স আজ ১০ দিন। উড়তে পারবে আরাে ২৫/৩০ দিন পরে। পেট আর চোখ ভরা খিদে ওদের। ওদের পেট ভরাতে গিয়ে বাবা-মা হিমশিম খেয়ে যায়। হাঁস-মুরগির ছানা কী আর অত সহজে ধরা যায়। মানুষও তেড়ে আসে। শুধু মাছ আর ব্যাঙ খেয়েও বাচ্চাদের তৃপ্তি হয় না।

ওদের চাই মাংস। ডাইভ মেরে চড়ুই, ভরত, ঘুঘুর বাচ্চা অবশ্য শিকার করেছে মা-বাবা, তাতেও তৃপ্তি হয় নি বাচ্চাদের। সারাদিন শুধু খাই খাই করে। বাসায় বসে দুটিতে মারামারি করে। রক্তারক্তি কাণ্ড পর্যন্ত ঘটিয়ে ফেলে। ঠিক সে রকম সময়েই ছােট পুকুরটাতে জাল পড়েছে, বেশ। জলসাপও পাওয়া যাচ্ছে, ঈগল দুটি তাই মহাখুশি। সব ধরনের সাপই হচ্ছে এদের সবচেয়ে প্রিয় এবং প্রধান খাদ্য। তাই তো পাগলের মতাে ছুড়ে দেওয়া জলসাপ ধরছে ওরা, বাসায় গিয়ে ঠোটে ছিড়ে ছিড়ে খাওয়াচ্ছে বাচ্চা দু’টিকে, ফিরে আসছে আবারাে। দু'টি বাচ্চা ইতােমধ্যে পেটে পুরেছে মােট ১৩টি জলসাপ, তবুও খাই খাই করছে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে থিদেও বাড়ে এদের। এই যে ঈগল, বাংলাদেশের এক চতুর শিকারি পাখি সে। ঘাপটি মেরে বসে থাকে গাছপালায় । মাঠের ভেতরের বা রাস্তার পাশের বিদ্যুতের এই শিকারি পাখিটির নাম তিলাঈগল, তিলাবাজ বা ছিটবাজ অথবা খােপা ঈগল বা খােপাবাজ। ঈগল ও বাজের ভেতর পার্থক্য আছে। ইংরেজি নাম Crested Serpent Eagle।

পােলে বা তারে, লক্ষ্য রাখে পুকুর, জলাশয়, বনবাগানের তলায় বা মাঠেঘাটে। শিকার দেখলেই সে ঝাঁপিয়ে পড়ে না সঙ্গে সঙ্গে। মাথাটা ঘন ঘন ওপর-নিচ করে, পরিকল্পনা আঁটতে থাকে। সে সময় ওর মাথার পেছনের সুন্দর খােপামতন পালকগুলাে জেগে ওঠে, ওই খােপাটিও ছােট-বড় হয় মাথা ওঠা-নামার সাথে তাল-লয় ঠিক রেখে। যখন সে ডাইভ মারে বা ঝাপিয়ে পড়ে শিকারের ওপর, তখন কিন্তু খােপাটি একেবারে মিলিয়ে যায় ।

তবে শিকার যদি হয় বিষধর সাপ বা বেজির ছোট বাচ্চা অথবা বনবিড়ালের ছােট বাচ্চা, তখন খােপাটি একেবারে ‘আকাশি খােপা হয়ে যায় । উত্তেজিত হলেই ওই খােপাটি জাগে, উত্তেজনা কমে গেলে খােপা মিলিয়ে যায়। বিষধর সাপ ধরার সময় এরা সুকৌশলে ধরে, এক পা দিয়ে ধরে সাপের ঘাড়, অন্য পা দিয়ে কোমর বা কোমরের নিচে। যাতে ছােবল দিতে না পারে, না পারে পা বা শরীর পেঁচিয়ে ধরতে। বিষধর সাপও তাে কম শক্তিশালী প্রাণী নয়। সাপ ধরার ক্ষেত্রে তাই প্রচুর পরিশ্রম ও যুদ্ধ করতে হয়। এ সময় মাটিতে থেকে দু'ডানা রাখে মেলে, ঠোট চালায়। দু'পাখাকে হাতের মতাে ব্যবহার করে সাপকে পিটায়। সব ধরনের সাপ-শিকারি' পাখিই সাপ শিকারের সময় সাপের ঘাড় ও কোমর একসঙ্গে নখরে চেপে ধরে। না হলে মহাবিপদ ঘটে যেতে পারে।

 সাপের ঘাড় ফসকে গেলে সাপ প্রবল আক্রোশে ছােবল মারে। কিন্তু অন্যান্য সাপ-শিকারি পাখিদের মতাে এই শিকারি পাখিটিও একই সঙ্গে পাখা ও পা বাড়িয়ে দিয়ে ছােবল অকেজো করে দিতে মহা ওস্তাদ। তার পরেও ছোবল দিলে প্রায় ক্ষেত্রেই সাপের বিষদাঁত লােমশ পায়ের পালক ভেদ করে চামড়ায় পৌঁছুতে পারে না। আমি দু'বার দু'টি আনাড়ি পাখিকে সাপের ছােবলে মরতে দেখেছি, কৌশল পুরােপুরি আয়ত্তে আনার আগেই ওরা বিষধর গোখরাে সাপ শিকার করতে চেয়েছিল। একটি মরেছিল চোখে ছােবল খেয়ে, অন্যটি ছােবল খেয়েছিল গলার ঠিক নিচটায়। বনবিড়ালের বাচ্চা ধরার পরে ৫ বার আমি বনবিড়ালের হাতে মরতে দেখেছি এই ঈগলটিকে, একবার দেখেছি একজোড়া বেজির হাতে মরতে। বেজির বাচ্চা ধরেছিল সেবার। বাচ্চা ধরার সময় ওরা খেয়াল করে না যে, আশেপাশেই থাকতে পারে ওদের বাবা-মা। বাচ্চাদের চেপে ধরে মাটিতে, ঠোট চালায়। দু'ডানা মেলে ঝটপট শব্দ তুলে পলাতক বেজি বা বনবিড়ালের বাচ্চাকে কবজায় রাখতে গিয়েই ওরা বিপদে পড়ে যায় ।

বাংলাদেশের অন্যান্য শিকারি পাখিদের চেয়ে এরা কম দ্রুত গতি সম্পন্ন, ডাইভও খুব ভালাে মারতে পারে না। শঙ্খচিলেরাও এদের চেয়ে ভালাে ডাইভার। ধাওয়া করে শিকার ধরতেও পটু নয় এরা। তবে শীতকালে সাপ ধরতে এরা অন্যান্য শিকারি পাখির চেয়ে বেশি দক্ষ বলেই আমার মনে হয়েছে। শীতকালে বিষধর সাপেরা গর্ত থেকে আধখানা বা পুরাে শরীর বাইরে এনে রােদ পােহায়। এই ঈগলেরা তক্কে তক্কে থাকে। রােদ-পােহানাে সাপকে ধরে ফেলে। এখানে উল্লেখ্য যে, এদের বাসায় বাচ্চা হয় শীতের শুরুতে, শীতে অথবা শীত ফুরােবার সময়। বাচ্চাদের তাে বটেই, নিজদেরও প্রিয় খাবার সাপ। তাই সাপ শিকারের মওকা খোজে এরা। আমি কমপক্ষে ৩৩ বার এদের বাসা দেখেছি। ১৬টি বাসায় ১টি, ৩টি বাসায় দু'টি করে ডিম দেখেছি।

 ১৪টি বাসার কাছে আমি চড়তে পারি নি-চড়া সম্ভব ছিল না। ওদের ১টি ডিম সরিয়ে মুরগির ডিম দিয়েছি। ওদের ডিম দিয়েছি মুরগির পেটের তলায়। মুরগি না বুঝে তা দিয়েছে। ডিম ফোটে নি। আর, ওই পাখিটি বাসায় ফিরে বুঝে ফেলেছে সব। খেয়ে ফেলেছে মুরগির ডিম। দু'তিন বার আমি এ রকম 'ডিম বদলের খেলা খেলে জিততে পারি নি। চমৎকার খােপাওয়ালা এই শিকারি পাখিটির নাম তিলাঈগল, তিলাবাজ বা ছিটবাজ অথবা খােপা ঈগল বা খােপাবাজ । ঈগল ও বীজের ভেতর পার্থক্য আছে। আমার বিচারে এই পাখিটি ঈগল। তাই আমি বলি তিলাগল বা খােপাঈগল । ইংরেজি নাম Crested Serpent Eagle. বৈজ্ঞানিক নাম Spilornis Cheela। মাপ ৭২-৭৪ সেন্টিমিটার। খােপাটি পুরােপুরি জাগলে হয় ৪ সেন্টিমিটার। জীবন্ত অবস্থায় মাপা সম্ভব নয়। মরা পাখি পেলে ওই খােপার পালক সঠিকভাবে জাগিয়ে মাপা যেতে পারে। আমাদের দেশে শীতে আজকাল কৃচিৎ দেখা যায় আরেক রকম। ঈগল, (শিখর যুক্ত ঈগল Imperial Eagle), যাদের মাথায়ও আছে খােপা বা শিংয়ের মতো পালক। খােপা ঈগলের খােপাটি যেমন চমৎকার, তেমনি চমৎকার ওদের ডানা ও লেজের তলাটা। উড়ন্ত অবস্থায় নিচ থেকে দেখলে মুগ্ধ না হয়ে পারা যাবে।

উড়ন্ত অবস্থায় লেজের প্রান্তদেশে চওড়া কালাে দাগ, তার ওপর দিকে চওড়া সাদা দাগ, তার ওপরে আবার চওড়া কালাে দাগ । সবগুলাে দাগই মেলানাে লেজের একপাশ থেকে অন্য পাশ পর্যন্ত আড়াআড়িভাবে বিস্তৃত। ডানার অবস্থা লেজের মতােই, তবে উপরিভাগের আড়াআড়ি কালাে দাগটা কম চওড়া। ওই কালাে দাগের ওপরে আবার আরাে কম চওড়া সাদা দাগ আছে। পাখার ওপরিভাগ (পাখার তলদেশের উপরিভাগ) সাদা সাদা ছিটে ভরা। হালকা লালচে-বাদামি বুক পেটেও একই রকম সাদা সাদা ছিটে ভরা। ছিট আর সাদা-কালাের চওড়া টানের অপূর্ব ও চমৎকার সমন্বয় ওড়ার সময় নিচ থেকে দেখা যায়। বসা অবস্থায় পাখিটির পিঠ ও পাখার উপরিভাগ বাদামি।

দু চারটে সাদা ছিটছােপ। লেজের উপরিভাগের প্রান্তদেশ বাদামি। তার ওপরে আড়াআড়ি চওড়া সাদা টান, লেজের তুলাটাও তাই। বুক-পেটের সাদা ছিটছােপ পরিষ্কার দেখা যায়। ডানার প্রান্ত টা কালাে। ঠোটের রঙ নীলচে-বাদামি। গােসল করলে বা বৃষ্টিতে ভিজলে এদেরকে কালচে পাখি বলে মনে হয়। বৃষ্টিতে ভিজলে বা গোসল শেষে এরা যখন রোদে পাখা মেলে ধরে তখন দেখতে ভারি সুন্দর লাগে। খােপা ঈগলের মেয়ে পাখিটি পুরুষের চেয়ে সামান্য বড় হয়। ওর মাপ ৭৬-৭ সেন্টিমিটার। পুরুষটি বেশি ডাকাডাকি করে। বাসা বাঁধার সময়, বাসায় ডিম-বাচ্চা হবার পরে খুশিতে এরা উড়ে উড়ে, ঘুরে ঘুরে বা বসে ডাকাডাকি করে। ডাকের স্বর হচ্ছে কী কী কিরী-কী কী...।' বেশ তী ও সুরেলা ওই ডাক। ওই ডাক শুনলে পাখির ও হাঁস-মুরগির ছানাদের বুক কাপে। যে কোনাে পাখি ও হাঁস-মুরগিদের টেনশন বাড়ে ।

 ধােপ ঈগল বাংলাদেশে আজো বেশ আছে। হাঁস-মুরগির ছানার দিকে এরা না পারতে হাত বাড়ায় না, তবুও ওই অপরাধে গুলি খেয়ে মরে, মানুষ ওর বাসা তছনছ করে। অকারণে এয়ারগান দিয়ে মারে। কিন্তু এটা। একেবারেই উচিৎ নয়। দু'একটা হাঁস-মুরগির ছানা বা পুকুরের মাছ খেয়ে ওরা যেটুকু ক্ষতি করে, তার চেয়ে হাজার গুণ উপকার করে বিষধর সাপ ও ধানক্ষেতের ইদুর খেয়ে। প্রাকৃতিক ভারসাম্য রক্ষায়, জীববৈচিত্র্য রক্ষায় এরা অপরিসীম ভূমিকা পালন করে থাকে। উপকারী এই শিকারি পাখিটিকে তাই ভালাে অবস্থায় রাখতেই হবে। ভালাে রাখতে হবে সব ধরনের শিকারি পাখিকে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url